মেনু নির্বাচন করুন
খবর

তাড়াশে রাইস ট্রান্সপ্লান্টারে ধানের চারা রোপন উদ্বোধন

সিরাজগঞ্জের তাড়াশে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপন পদ্ধতি উদ্বোধন করা হয়েছে। সোমবার উপজেলার সগুনা ইউনিয়নের মাকশোন গ্রামে সিরাজগঞ্জ জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রক্ষিণ অফিসার এস এম শহিদ নুর আকবার আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার নাগিব মাহফুজ বলেন, প্রাথমিকভাবে প্রকল্পের ৬০ বিঘা জমিতে যন্ত্রের মাধ্যমে ধানের চারা রোপনের উদ্যোগ নেওয়া হয়। এ যন্ত্রের সাহায্যে এক লিটার পেট্রোল খরচ করে ৫ কাঠা জমিতে চারা রোপন করা যায়। এতে খরচ যেমন কম হয়, তেমনি সময়ের অপচয়ও রোধ করা যায়।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ লুৎফুন্নাহার লুনা বলেন, গ্রামাঞ্চলে এখন কৃষি শ্রমিকের সংকট রয়েছে। শস্য রোপন ও কর্তনের সময় এ সংকট প্রকট আকার ধারণ করে। এতে করে শ্রমিকের মজুরি বেড়ে যায়। ফলে উৎপাদন খরচও বেড়ে যাচ্ছে। এ থেকে পরিত্রাণ পেতে যন্ত্রের ব্যবহার অপরিহার্য হয়ে পড়েছে। সরকার কৃষকদেরকে ভর্তুকিতে আধুনিক কৃষি যন্ত্রপাতি সরবরাহ করছে বলে তিনি জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেলা মুখ্য বিজ্ঞানিক কর্মকর্তা মোফজ্জাল হোসেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ পরিচালক কৃষিবিদ হাসান ইমাম, সহকারী ইঞ্জিয়ার ফাতেমা আক্তার, কৃষি সম্প্রসারণ অফিসার আব্দুল মমিন, অধ্যক্ষ আবু সাইদ, উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ মহসীন আলী, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, সদস্য হাদিউল হৃদয় প্রমূখ।

ছবি


ফাইল


প্রকাশনের তারিখ

২০২০-০১-২০

আর্কাইভ তারিখ

২০২০-০৬-৩০


Share with :

Facebook Twitter